(বানান পদ্ধতি লেখকের)

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

'iদুয়েন্দে' দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হ'ল। প্রথম সংখ্যাতেই প্রতিক্রিয়া যথেষ্ট ভালোই। সকলকে ধন্যাবাদ। প্রথম সংখ্যা প্রকাশের পর তৃতীয় দিনে ৭৩৮ বার এই ওয়েব সাইট খোলা হয়েছিলো! সংখ্যাটা কম নয়। কিন্তু সেই তুলনায় comment কম। জানিনা কেন সবাই প্রতিক্রিয়া দিতে দ্বিধা করছেন। সকলকে অনুরোধ দ্বিধা করবেন না। খোলাখুলি মন্তব্য করুণ। আগের বার কিছু সমস্যা হয়েছহিলো বটে কিন্তু ওসব কিছু নয়। আসলে সমালোচনা সবসময় স্বাগত। কিন্তু আমরা যেন শালীনতা বজায় রাখতে ভুলে না যাই। অন্যের সৃষ্ট শিল্প অনেক সময় আমাদের ভালো নাও লাগতে পারে, কিন্তু যেন তাতে তাঁর প্রতি শ্রদ্ধা হারিয়ে আমরা অশালীন ভাষায় নিন্দা ক'রে না বসি, এইটুকু অনুরোধ। সকলকে অভিনন্দন! আর আবারো অনুরোধ comment রাখুন। আপনাদের গঠন মূলক সমালোচনা পেলে শিল্পী ও সম্পাদক উপকৃত হবে।

 
 

এই গদ্যটি আগে 'বৈখরীভাষ্য' পত্রিকায় প্রকাশিত । আমরা আগেই বলেছি প্রিন্ট মিডিয়ায় ছাপা লেখা এখানে অপ্রকাশিত ধরা হবে। তাছারা দুয়েন্দে-র অনলাইন সংস্করণ এটি। তাই iদুয়েন্দে প্রকাশের প্রথম সংখ্যায় দুয়েন্দে প্রকাশের উদ্দেশ্যগুলো সকলকে প'ড়ে শোনানো অপ্রাসঙ্গিক হবে না বলেই মনে হ'ল। আপনারা এই লেখাটির মন্তব্যগুলির মতোই রাখ ঢাক না ক'রে সমালোচনা করলে ভালো লাগবে।

এই বিভাগে যে কেউ লেখা পাঠাতে পারেন। বিভাগটি মূলত আমন্ত্রনমূলক, কিন্তু কেউ নিজে থেকে লেখা পাঠালে মনোনীত হ'লে অবশ্য-ই প্রকাশ করা হবে।

এটি গদ্য বিভাগ। সবরকম গদ্য স্বাগত। যা যা সম্ভব। কবিতা বিষয়ক হবার দায়বদ্ধতা এই বিভাগের নেই।